যোগ্য ব্যক্তির আবেগ প্রগতির জন্য অপরিহার্য : মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী

0
155

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ. ক. ম মোজাম্মেল হক বলেছেন, জীবন যুদ্ধে জয়ী হতে হলে শিক্ষার্থীদের নিজেদেরকে যোগ্য করে গড়ে তুলতে হবে। যোগ্য ব্যক্তিদের আবেগ রাষ্ট্র ও সমাজের ইতিবাচক পরিবর্তনের জন্য অপরিহার্য।
আজ বিকেলে রাজধানীর ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটি আয়োজিত ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধ’ বিষয়ক আলোচনা সভা ও মাসব্যাপী বই প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটির বোর্ড অব ট্রাস্টিজের সভাপতি আব্দুল মতিন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় ভারপ্রাপ্ত উপাচার্য প্রফেসর মিলান পাগন, শিক্ষা, বিজ্ঞান, প্রযুক্তি ও সংস্কৃতি বিষয়ক ট্রাস্টের সভাপতি আব্দুল হাই সরকার এবং লাইব্রেরিয়ান হোসেন হায়দার চৌধুরী প্রমুখ বক্তব্য রাখেন।
মোজাম্মেল হক বলেন, দেশকে স্বাধীন করতে বীর মুক্তিযোদ্ধারা অকাতরে আত্মত্যাগ করেছে। আর বর্তমান প্রজন্মকে দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে দেশের উন্নতির জন্য কাজ করতে হবে।
মন্ত্রী বলেন, শুধু একটি ভূখন্ড বা একটি পতাকার জন্যই বীর মুক্তিযোদ্ধাগণ যুদ্ধ করেনি। সার্বিক মুক্তির জন্যই তারা যুদ্ধ করেছে। বীর মুক্তিযোদ্ধারা অস্ত্র হাতে যুদ্ধ করেছে, আর বর্তমান প্রজন্মকে কলম হাতে যুদ্ধ করতে হবে। দারিদ্র্য, অশিক্ষা ও কুসংস্কারের বিরুদ্ধে যুদ্ধ করতে হবে। আর এজন্য সুশিক্ষা গ্রহণ করে বিজ্ঞানমনস্ক মানুষ হতে হবে। সমাজ ও রাষ্ট্রকে সামনের দিকে এগিয়ে নিয়ে যেতে কাজ করতে হবে। ভবিষ্যৎ প্রজন্মকে একটি সুন্দর পৃথিবী উপহার দিতে কঠোর পরিশ্রম করতে হবে বলে মন্ত্রী উল্লেখ করেন।
আলোচনা সভার পর মন্ত্রী মাসব্যাপী পুস্তক প্রদর্শনীর উদ্বোধন ঘোষণা করেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here