তৃতীয় ব্লু ইকোনমি মন্ত্রিপর্যায়ের সম্মেলন আজ ঢাকায় শুরু হচ্ছে

0
179

ভারত উপমহাসাগরীয় অঞ্চলে ব্লু ইকোনমি কর্মকান্ডে স্মার্ট, টেকসই এবং ইনক্লুসিভ প্রবৃদ্ধি ও কর্মসংস্থান সুযোগ সৃষ্টিতে ব্লু ইকোনমির ওপর আজ ঢাকায় তৃতীয় আইওআরএ মন্ত্রিপর্যায়ের সম্মেলন শুরু হচ্ছে। দশটিরও অধিক আইওআরএ’র সদস্য রাষ্ট্রের মন্ত্রী এবং প্রতিমন্ত্রীগণ এই সম্মেলনে যোগ দিবেন।
পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে বলা হয়েছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ সকালে রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে এই সম্মেলনের উদ্বোধন করবেন।
অস্ট্রেলিয়া, ইরান, শ্রীলংকা, সিসিলি এবং কমোরোসের পররাষ্ট্র মন্ত্রীগণ, কেনিয়ার কৃষি ও মৎস্য মন্ত্রী, মরিশাসের ওশান অর্থনীতি বিষয়ক মন্ত্রী, মাদাগাছকারের কৃষি ও পশুসম্পদ মন্ত্রী, মালদ্বীপের সমূদ্র সম্পদ বিষয়ক মন্ত্রী, সোমালিয়ার পররাষ্ট্র বিষয়ক প্রতিমন্ত্রী, থাইল্যান্ডের পররাষ্ট্র বিষয়ক উপমন্ত্রী এবং দক্ষিণ আফ্রিকার পরিবেশ ও বন বিষয়ক উপমন্ত্রী অন্যান্য বিদেশী বিশিষ্ট ব্যক্তিবর্গের সাথে সম্মেলনে যোগ দিবেন।
ভারতীয় উপ মহাসাগরীয় অঞ্চলের ২১ দেশের সমন্বয়ে ১৯৯৭ সালে আইওআরএ গঠিত হয়। সদস্য দেশসমূহ হচ্ছে, অষ্ট্রেলিয়, বাংলাদেশ, কমোরোস. ভারত, ইন্দোনেশিয়া, ভারত কেনিয়া, মাদাগাছকার, মালয়েশিয়া, মরিশাস, মোজাম্বিক, ওমান, সিসিলি, সিঙ্গাপুর, সোমালিয়া, দক্ষিণ আফ্রিকা, শ্রীলংকা, তানজানিয়া, থাইল্যান্ড, সংযুক্ত আরব আমীরাত ও ইয়েমেন। এ ছাড়া জাপান, জামার্নী, চীন, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, ফ্রান্স ও মিশর এই সংস্থার আলোচ্য অংশীদার।
আইওআরএ’র নিজস্ব ওয়েভ সাইটে বলা হয়, আগামী বছরগুলোতে ব্লু ইকোনমি অগ্রাধিকার ভিত্তিক এলাকায়ে সহযোগিতার ভিত্তি জোরদারে আইওআরএ’র সদস্য রাষ্ট্রগুলোর প্রতিশ্রুতি বাস্তবায়নে মন্ত্রিপর্যায়ের এই সম্মেলনে ঢাকা ঘোষণা এবং অন্যান্য গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গৃহীত হবে। সম্মেলন চলাকালে একটি ওয়ার্কিং সেশন অনুষ্ঠিত হবে। এই সেশনে টেকসই মৎস্য ও কৃষির মতো একাধিক বিষয় নিয়ে আলোচনা করা হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here